দিল্লী সরকারে ৪৩৬৬ প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদন চলছে

দিল্লী সরকারে ৪৩৬৬ প্রাথমিক শিক্ষক

প্রাথমিক শিক্ষক পদে  ৪৩৬৬ প্রাথমিক শিক্ষক নিয়োগ করবে দিল্লী সাব-অর্ডিনেট সিলেকশান বোর্ড। যে কোন শাখায় উচ্চ মাধ্যমিক পাস ছেলেমেয়েরা এই পদে আবেদনের যোগ্য। তবে পশ্চিমবঙ্গের প্রার্থীরা কেবলমাত্র সাধারণ ক্যাটাগরিতে আবেদন জানাতে পারবেন। সাধারণ ক্যাটাগরিতে প্রার্থীর মোট শূন্যপদ ১৬১০ টি। দিল্লী সরকারে ৪৩৬৬ প্রাথমিক শিক্ষক নিয়োগের বিস্তারিত নিচে দেওয়া হল।

২০১৭ সালের ৭ আগস্ট তারিখের প্রকাশিত বিজ্ঞপ্তি নম্বর অনুযায়ী০২/২০১৭ যারা দরখাস্ত করেছিলেন তারা পুনরায় আবেদন করবেন না। দিল্লী সরকারে ৪৩৬৬ প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদন চলছে। যারা আবেদন করতে চান তাঁরা এই পাতাটি ভালো করে পড়ুন। নিচে বিস্তারিত দেওয়া হল।

শিক্ষাগত যোগ্যতাঃ-

এই পদে আবেদন এর জন্য প্রার্থীকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে। সঙ্গে অবশ্যই দু’বছরের ডি.এড বা জুনিয়র বেসিক ট্রেনিং কোর্স পাশ হতে হবে। তবে উচ্চ মাধ্যমিক স্তরে ইংরেজি ও হিন্দি অন্যতম বিষয় হিসেবে থাকতে হবে। এছাড়াও সিবিএসই টেটএ পাশ হয়ে থাকতে হবে।

বয়সের যোগ্যতাঃ-

৩০/০৭/২০১৮ তারিখে ৩০ বছরের মধ্যে বয়স হতে হবে। তপশিলি রা ৫ বছর, প্রতিবন্ধীরা দশ বছর বয়সের ছাড় পাবেন। এছাড়া ওবিসি রাও বছরের ছাড় পাবেন।

বেতন কাঠামোঃ-

মূল মাইনে ৯,৩০০-৩৪,৮০০ টাকা গ্রেড পে ৪,২০০ টাকা।

শূন্যপদঃ-

এই পদের জন্য মোট শূন্য পদ ৪৩৬৬ টি। এরমধ্যে সাধারণ প্রার্থীদের জন্য ১৬১০ টি শূন্য পদ। ওবিসিদের জন্য১২৮৬টি শূন্যবাদ। এছাড়াও তপশিলি জাতি দের জন্য ৭১৪ টি শূন্য পদ রয়েছে। তাপশিলি উপজাতিদের জন্য রয়েছে ৭৫৬টি শূন্য পদ। এরমধ্যে অস্থি সংক্রান্ত প্রতিবন্ধীদের জন্য ৯৩টি শূন্যপদ সংরক্ষিত। ও ৩৮১ টি শূন্য পদ সংরক্ষিত রয়েছে দৃষ্টিহীন প্রতিবন্ধীদের জন্য।

নিয়োগ পদ্ধতিঃ

সফল প্রার্থীদের নিয়োগ হবে এডুকেশন বিভাগে। প্রার্থী বাছাই করা হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা হবে ২০০ নম্বরের। লিখিত পরিক্ষায় থাকবে মাল্টিপল চয়েস প্রশ্ন। জেনারেল অ্যায়ার নেস, রিজিনিং এবিলিটি, জেনারাল ইন্টিলিজিন্সি, এরিথম্যাটিকাল ও নিউমিরিকাল এবিলিটি, হিন্দি ও ইংরেজি ভাষায় দক্ষতা শিক্ষন বিষয়ে প্রশ্ন করা হবে।
বিশেষভাবে মনে রাখবে পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। তাই উত্তরে ভুল লিখলে প্রাপ্ত নম্বর থেকে নম্বর কাটা যাবে। পরীক্ষার জন্য নির্ধারিত সময় থাকবে ২ ঘন্টা।

আবেদনের পদ্ধতিঃ

যে সমস্ত প্রার্থী উপরের সমস্ত শর্তাবলী অনুযায়ী যোগ্য তারা আবেদন করতে পারেন। আবেদন করতে হবে অনলাইনে। যার লিংক নিচে দেয়া হল।

আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই ইমেইল আইডি থাকতে হবে। আবেদন শুরু করার আগে অবশ্যই রঙিন ফটো ও স্বাক্ষর স্ক্যান করে নেবেন। তারপর নিচের দেওয়া লিংক থেকে কপি করে আপনার ব্রাউজারে পেস্ট করুন। তাহলে কর্তৃপক্ষের ওয়েবসাইটে অনলাইন প্আরবেশ করতে পারবেন। সেখানে প্লিকেশনের জন্য নতুন রেজিস্ট্রেশন অপশন পাবেন। সেখানে ক্লিক করে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

পরিক্ষার ফিঃ

তারপর ১০০ টাকা ফি বাবদ জমা দিতে হবে। ফির টাকা জমা দিতে পারবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ই পে এর মাধ্যমে। ফি জমা দেওয়ার পর রিসিভ টি অবশ্যই প্রিন্ট করে নেবেন। মাথায় রাখবেন এটি কোথাও জমা দিতে হবে না। ভবিষ্যতে সমস্যা এড়ানোর জন্য এটি প্রিন্ট করে রাখবেন।

দরখাস্ত জমা দেয়ার শেষ সময় ৩০শে জুলাই।

এ বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য নিচে দেয়া ওয়েবসাইটের লিঙ্ক এ ক্লিক করুন।  অথবা কপি করে নতুন উইন্ডোতে পেস্ট করুন। সেখানে নোটিফিকেশন এই সমস্ত বিষয়ে বিস্তারিত লেখা আছে। এছাড়া আপনাদের আরো কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানান। আমরা সাধ্যমত উত্তর দেবার চেষ্টা করব। আরো বন্ধুদের খবরটি পৌঁছে দিতে শেয়ার করুন।

ইংরেজিতে কাজের খবর পড়তে ঘুরে দেখুন Job and Guide

বিস্তারিত জানতে ও আবেদন করতে ঘুরে দেখুন https://dsssbonline.nic.in/